১৮ মে ২০২৪, ০৬:০২ অপরাহ্ন, ৯ই জিলকদ, ১৪৪৫ হিজরি, শনিবার, ৪ঠা জ্যৈষ্ঠ, ১৪৩১ বঙ্গাব্দ

নোটিশ
জরুরী ভিত্তিতে কিছুসংখ্যক জেলা-উপজেলা প্রতিনিধি নিয়োগ দেওয়া হবে যোগাযোগ- ০১৭১২৫৭৩৯৭৮
সর্বশেষ সংবাদ :
বরিশাল নগরী বিভিন্ন পেট্রোল পাম্পে ট্রাফিক পুলিশের সচেতনমূলক অভিযান বাবুগঞ্জে অভিভাবক সমাবেশ ও মতবিনিময় সভা অনুষ্ঠিত জনগনের ভালবাসায় এগিয়ে ফুটবল প্রতীকের প্রার্থী চায়না খানম ছাত্রীকে শ্লীলতাহানি চেষ্টা মামলায় কারাগারে মাদরাসা সুপার চাঁদপাশায় চেয়ারম্যান পদপ্রার্থী ফারজানা বিনতে ওহাব এর উঠান বৈঠক অনুষ্ঠিত রিকশাচালককে পিটিয়ে পা ভেঙে দেওয়া সেই পুলিশ সদস্য ক্লোজড বরিশালে স্বামীর জমানো টাকা নিয়ে প্রেমিকের সঙ্গে উধাও প্রবাসীর স্ত্রী তেঁতুলিয়া হাসপাতালে অকেজো মালামাল টেন্ডারে ঘাবলা ধামাচাপা দেয়ার চেষ্টা এলাকায় চাঞ্চল্যের সৃষ্টি দর্শনায় আইডিয়াল স্কুল এ্যান্ড কলেজের উদ্যোগে মানসম্মত শিক্ষা নিশ্চিতকরণে করণীয় শীর্ষক মতবিনিময় ও সংবর্ধনা বানারীপাড়ায় রাষ্ট্রীয় মর্যাদায় যুদ্ধাহত বীর মুক্তিযোদ্ধা রাজ্জাক মাস্টারের দাফন
বাম্পার ফলনে খুশিতে নাচছে ঘোড়াঘাটের ভুট্টা চাষীরা

বাম্পার ফলনে খুশিতে নাচছে ঘোড়াঘাটের ভুট্টা চাষীরা

মাহতাব উদ্দিন আল মাহমুদ,ঘোড়াঘাট(দিনাজপুর) প্রতিনিধিঃ
বাম্পার ফলনে খুশিতে নাচছে ঘোড়াঘাটের ভুট্টা চাষীরা। এবার আবহাওয়া অণুকুলে থাকায় ভুট্টার ফলনও ভালো হয়েছে, দামও ভালো পাচ্ছে চাষীরা।
রৌদ্রের প্রখর তাপে হাঁসফাঁস জনজীবন। সেই তাপেও খুশিতে দিনাজপুরের ঘোড়াঘাট উপজেলার ভুট্টা চাষিরা। আবহাওয়া অনুকূলে থাকায় চলতি মৌসুমে ভালো হয়েছে ভুট্টার ফলন।
অপরদিকে বাজারে মিলছে ভুট্টার ভালো দাম। সব মিলিয়ে আনন্দে আত্মহারা ভুট্টা চাষিরা।
উপজেলা কৃষি অফিসের তথ্য বলছে, চলতি মৌসুমে ঘোড়াঘাট উপজেলায় ১ হাজার ৯৫০ হেক্টর জমিতে ভুট্টার চাষ হয়েছে। হেক্টর প্রতি ফলন উৎপাদনের লক্ষ্যমাত্রা ১২ মেট্রিক টন।
লক্ষ্যমাত্রা অর্জন হয়েছে এই উপজেলায়।
সরেজমিনে সোমবার সকাল থেকে উপজেলার বিভিন্ন গ্রাম ঘুরে দেখা যায়, বিস্তৃত ফসলের মাঠে জমি থেকে ভুট্টা ভাঙতে ব্যস্ত চাষি ও শ্রমিক। নানা বয়সী নারী-পুরুষ গাছ থেকে ভুট্টা ভাঙছেন। কেউবা ভুট্টার খোসা ছড়িয়ে বস্তায় ভরছেন। বস্তায় ভর্তি এসব ভুট্টা জমি থেকে চলে যাচ্ছে চাতালে অথবা কৃষকের বাড়ির আঙিনায়।
কৃষকের সাথে কথা বলে জানা যায়, ভুট্টার বাম্পার ফলন হয়েছে। আশানুরূপ দাম পাওয়ার পাশাপাশি ভুট্টা বিক্রয়ের ক্ষেত্রে কোন ধরনের ভোগান্তিতে পড়তে হচ্ছে না কৃষককে। খুচরা ও পাইকারি ক্রেতা এবং বিভিন্ন কোম্পানি সরাসরি কৃষকের কাছে থেকে ভুট্টা ক্রয় করে নিয়ে যাচ্ছে। স্থানীয় বাজারে কাঁচা ভুট্টা বিক্রি হচ্ছে মণ প্রতি ৯১০ থেকে ৯৫০ টাকা দরে।
অপরদিকে শুকনা ভুট্টা বিক্রি হচ্ছে মণ প্রতি ১ হাজার ৫০ থেকে ১ হাজার ১০০ টাকা টাকা পর্যন্ত।
ঘোড়াঘাট পৌরসভার মহুয়ারবাগ গ্রামে সাড়ে ৩ বিঘা জমিতে পালোয়ান জাতের ভুট্টা এবং পুঁইয়াগাড়ী গ্রামে ৮ বিঘা জমিতে ধানের চাষ করেছে আজগর আলী (৮৫)। বলেন, সবার জমিতেই ভুট্টার ভালো ফলন হয়েছে। আমি রোববার ৯২০ টাকা মণ দরে কাঁচা ভুট্টা বিক্রি করেছি। আজকেও শ্রমিকরা আমার জমির অবশিষ্ট ভুট্টা ভাঙছে। গড়ে বিঘা প্রতি ৪৫ থেকে ৫০ মণ ভুট্টা হবে।
ঘোড়াঘাট উপজেলা কৃষি কর্মকর্তা রফিকুজ্জামান বলেন, এই উপজেলায় ভুট্টার ভালো ফলন হয়েছে।
ধান চাষের চেয়ে ভুট্টা চাষে খরচ কম, লাভ হয় বেশি সে কারণে স্থানীয় কৃষকরা অর্থনৈতিকভাবে বেশি লাভের কথা চিন্তা করেই বেশি করে ভুট্টা চাষে আগ্রহী হয়েছেন।
গত বছর উপজেলায় ১ হাজার ৭২০ একর জমিতে ভুট্টা আবাদ হয়েছিল। এ বছর আবাদ হয়েছে ১ হাজার ৯৫০ একর জমিতে ভুট্টার আবাদ হয়েছে। এবার আবহাওয়া অণুকুলে থাকায় ভুট্টার ফলনও ভালো হয়েছে, দামও ভালো পাচ্ছে চাষীরা।

নিউজটি আপনার বন্ধুদের সাথে শেয়ার করুন




© All rights reserved © 2019